শরিয়তের দৃষ্টিতে জানাযার নামায আদায়
করা ফরজে কিফায়া। কোনো এলাকায় যদি কাউকে জানাযার নামায ছাড়া দাফন করে দেওয়া হয়
তাহলে ঐ এলাকার সবাই গুনাহগার হবে। জানাযার নামায শুদ্ধ হওয়ার জন্য বেশ কিছু শর্ত
রয়েছে। যেমনঃ-
১। মৃত ব্যক্তিকে অবশ্যই মুসলমান হতে
হবে। কেননা কোনো অমুসলিম, কাফের, নাস্তিক, মুরতাদের জানাযার নামায পড়া জায়েয নয়।
২। ঐ ব্যক্তিকে জীবিত জন্মগ্রহণ করতে
হবে। কেননা মৃত নবজাতক বা মৃত ভ্রুনের জানাযার নামায পড়ার কোনো প্রয়োজন নেই।
৩। মৃত ব্যক্তির শরীর ও কাপড় প্রকাশ্য
ও অপ্রকাশ্য সব ধরনের নাপাকি থেকে পবিত্র হতে হবে। সে পবিত্রতা গোসলের দ্বারা হোক
বা তায়াম্মুমের দ্বারা হোক।
৪। মৃতের সতর আবৃত থাকতে হবে। অন্যথায়
জানাযার নামায সহিহ হবে না।
৫। মৃতের লাশ ইমাম ও মুক্তাদিগনের
সামনে থাকতে হবে। পাশে বা পিছনে থাকলে বা একেবারে অনুপস্তিত থাকলে জানাযা শুদ্ধ
হবে না।
৬। মৃতের লাশ মাটিতে বা খাটিয়ার ওপর
রাখতে হবে। কোনো ওজর ছাড়া মৃতের লাশ যানবাহনের ওপর বা মানুষের কাঁধের ওপর রেখে
জানাযার নামায আদায় করলে তা শুদ্ধ হবে না।
৭। মৃতের লাশ অবশ্যই জানাযা স্থলে
উপস্তিত থাকতে হবে। অনুপস্তিত লাশের ওপর জানাযা অর্থাৎ গায়েবানা জানাযা পড়া জায়েয
নয়।
সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, আমাদের
সমাজে যারা রাজনৈতিক হত্যাকাণ্ডে বা সহিংসতায় মারা যান, কর্মসুচি দিয়ে তাদের
গায়েবানা জানাযা পড়া হয়।
হানাফী, মালিকী মাযহাবের সব ফকিহ ও
হাম্বলী মাযহাবের ফকিহদের একাংশের সর্বসম্মত সিদ্ধান্ত হল লাশ অনুপস্তিত রেখে
গায়েবানা জানাযা জায়েয নয়। কেননা সাহাবায়ে কেরানের যুগের দিকে লক্ষ করলে দেখা যায়
যে, সে যুগে গায়েবানা জানাযা পড়ার কনো প্রচলন ছিল না। অথচ সে যুগেও বড় বড় সাহাবি
দূর-দূরান্তে ইন্তেকাল করেছিলেন; কিন্তু তাদের গায়েবানা জানাযা পড়া হয়নি। যেমন
বীরে মাঊনার ঘটনায় সত্তরজন কারী আলেম সাহাবীর শাহাদাতের খবর জেনেও নবী করিম
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গায়েবানা জানাযা পড়েননি। এমনকি স্বয়ং রাসূল
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইন্তেকালের পরও কোথাও কোনো সাহাবী এমনকি মক্কা
শরিফ যা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মস্তান সেখানেও কোনো গায়েবানা
জানাযা পড়া হয়নি। আর নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কোনো কাজ
ব্যাপকভাবে বর্জন করা তা বর্জননিও হওয়ার প্রমান।
হানাফি, মালেকি ও হাম্বলি ঊলামায়ে কেরামদের
মতে জানাযার নামাযে মৃত ব্যাক্তি সামনে থাকা জরুরী নতুবা গায়েবানা জানাযা পড়া
যাবেনা আর গায়েবানা জানাযা সুন্নাহসম্মত নয়।
No comments:
Post a Comment