>> যিয়ারতের উদ্দেশ্যে নবী-ওলীগণের মাযারে যাওয়া জায়েয।নবী-ওলীগণের
মাযারে যাওয়া রাসুল(দঃ) ও সাহাবা ই কেরামের সুন্নাত এবং আল্লাহওয়ালাদের উত্তম নিদর্শন।আর নবী-ওলীদের
মাযারে যাওয়া হারাম বা নাজায়েয বলা নবীবিদ্বষীদের চরিত্র ।
**ফতোয়ায়ে শামী ১ম খন্ড যিয়ারতে কুবূর অধ্যায়ে উল্লেখ আছে-
"ইবনে আবু শায়বা (রাঃ) বর্ণনা করেছেন, নবীকরীম (দঃ) প্রতিবছরের শুরেতে শুহাদা ই
উহুদের কবর শরীফ বা মাযারসমূহে তাশরীফ নিয়ে যেতেন।"
** তাফসীরে কবীর ও তাফসীরে দুররুল মনসূরে উল্লেখ আছে-
নবীকরীম (দঃ) থেকে প্রমাণিত যে,
তিনি প্রতিবছর শহীদগণের
কবরসমূহে তাশরীফ নিয়ে যেতেন
এবং তাদেরকে 'সালামুন আলায়কুম বিমা চবারতুম ফা'নিমা উক্ববাদ দ্বা-র' বলে সালাম পেশ করতেন এবং চার খলিফাও সেভাবে শুহাদা ই কেরামের মাযারসমূহ যিয়ারত করতেন।
>> উল্লিখিত আলোচনা দ্বারা পরিষ্কার হয়ে গেল মাযার যিয়ারতে যাওয়া নাজায়েয
নয়, বরং শরীয়ত সম্মত ও সুন্নাত।
{ তাফসীরে কবীর, দুররে মানসূর ও রদ্দুল মুহতার। }
No comments:
Post a Comment